বৃহস্পতিবার, এপ্রিল ২২, ২০২১
আজ শুক্রবার, ২৩শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ
১০ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
১১ই রমজান, ১৪৪২ হিজরি
Home বাংলাদেশ নগদ টাকার পরিবর্তে চিনি

নগদ টাকার পরিবর্তে চিনি

দাশুড়িয়ার পাবনা সুগার মিলস (পাসুমি) লিমিটেডের স্থায়ী, অস্থায়ী ও মৌসুমি প্রায় ৮৫০ শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তার বকেয়া বেতন বাবদ টাকার বদলে চিনি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গতকাল বুধবার সকালে মিলগেটে পাঁচ মাসের বকেয়া বেতন-ভাতার দাবিতে বিক্ষোভ, প্রতিবাদসভা ও আলটিমেটামের পর মিলের ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) অফিস কক্ষে এমডির সঙ্গে সিবিএর (ওয়ার্কার্স ইউনিয়ন) শীর্ষস্থানীয় নেতাদের এ রফা হয়।

মিলের এমডি সাইফ উদ্দীন আহমেদ ও ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি শাহিনুর রহমান শাহিন এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। তবে বেতন বাবদ টাকার বদলে চিনি দেওয়া নিয়ে শ্রমিক-কর্মচারীদের মধ্যে অসন্তোষ রয়েছে বলে সূত্র জানায়।

পাসুমি সূত্রে জানা যায়, মিলটিতে বর্তমানে ৬৫০ জন স্থায়ী শ্রমিক-কর্মচারী, ১৫০-২০০ জন চুক্তিভিত্তিক শ্রমিক ও ৬০ জন কর্মকর্তা রয়েছেন। তাঁদের পাঁচ মাসের বকেয়া বেতন-ভাতা এবং ওভার টাইম (ওটি) বিল বাবদ মিলের কাছে পাওনা রয়েছে প্রায় সাড়ে সাত কোটি টাকা। আর আখ চাষিদের পাওনা রয়েছে প্রায় পৌনে চার কোটি টাকা। বেতন-ভাতা বাকি থাকায় কর্মীরা করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে কষ্টের জীবন যাপন করছেন। একই সঙ্গে আখ চাষিদের বকেয়া বিল পরিশোধ না করায় এবার চাষিরা আখ চাষ কমিয়ে দিয়েছেন। অনেকেই আখ চাষ একেবারেই করেননি। এ জন্য আগামী আখ মাড়াই মৌসুমে মিলটিতে চরমভাবে আখ সংকট দেখা দেবে। এমনকি নির্ধারিত সময়ের অনেক আগেই মিলের মাড়াই বন্ধ করতে হবে বলে সূত্রটি আশঙ্কা প্রকাশ করেছে।

সূত্রগুলো আরো জানায়, বর্তমানে মিলের গুদামে প্রায় চার হাজার ৬৭ মেট্রিক টন চিনি অবিক্রীত অবস্থায় রয়েছে, যার বাজারমূল্য প্রায় ২৫ কোটি টাকা। মোলাসেস (চিটাগুড়) রয়েছে দুই হাজার মেট্রিক টন, যার বাজারমূল্য প্রায় চার কোটি টাকা। কিন্তু মিলের এমডি এবং সিবিএর শীর্ষস্থানীয় নেতাদের গোপন আঁতাত ও দুর্বল ভূমিকার কারণে মিলের চিনি ও মোলাসেস বিক্রয়ে গড়িমসি করা হচ্ছে। শুধু তা-ই নয়, শ্রমিক-কর্মচারীদের বকেয়া বেতন আদায়ের ক্ষেত্রেও সিবিএর পক্ষ থেকে জোরালো ভূমিকা রাখা হচ্ছে না। অভিযোগ উঠেছে, সম্প্রতি ২৬ লাখ টাকার চিনি বিক্রি করা হয়। অজ্ঞাত কারণে সেই টাকা থেকেও শ্রমিক-কর্মচারীদের বকেয়া বেতনের কিছু অংশও পরিশোধ করা হয়নি। আখ চাষিদের বকেয়া বিল পরিশোধ না করায় আখ চাষ বন্ধ হলেও সিবিএ নেতা ও মিল প্রশাসনের পক্ষ থেকে কার্যকর পদক্ষেপ নেওয়া হয়নি। অর্থের অভাবে শ্রমিকরা পরিবার নিয়ে মানবেতর জীবন যাপন করছেন। গাড়ির ভাড়ার অভাবে ঠিকমতো মিলে আসতে পারছেন না। অথচ মিলের এমডির অফিসের দোতলায় আধুনিক সভাকক্ষ ও সিবিএ নেতাদের জন্য অত্যাধুনিক গেস্ট হাউস ও রাস্তাঘাট নির্মাণকাজ চলছে। মিলের এমডি বর্তমান পরিস্থিতিতেও সিবিএ নেতাদের সঙ্গে যোগসাজশে প্রমোশন বাণিজ্য করেছেন। এ নিয়ে শ্রমিক-কর্মচারীদের মধ্যে তীব্র ক্ষোভ ও অসন্তোষ রয়েছে বলে সূত্রের দাবি।

বকেয়া বেতন না পাওয়া বিক্ষুব্ধ শ্রমিকরা অভিযোগ করে বলেন, সিবিএ নেতারা দুর্বল ভূমিকা ও মিল প্রশাসনের সঙ্গে আপস নীতি বজায় রেখে ফায়দা লুটছেন। বিভিন্ন উন্নয়ন প্রকল্পের টাকা ভাগাভাগি করে নেওয়া হচ্ছে। কিন্তু বেকায়দায় পড়েছেন সাধারণ শ্রমিক-কর্মচারীরা।

বিক্ষোভসভায় বকেয়া বেতন পরিশোধে সাত দিনের আলটিমেটাম দিয়ে বক্তব্য দেন সিবিএ সভাপতি শাহিনুর রহমান শাহিন, সাধারণ সম্পাদক আশরাফুজ্জামান উজ্জ্বল, সাংগঠনিক সম্পাদক জাহিদুর রহমান জাহিদ, সাবেক সভাপতি আরিফুর রহমান আরিফ, ইব্রাহিম হোসেন, সাবেক সাংগঠনিক সম্পাদক বাবুল আকতার বাবু ও মুঞ্জুর রহমান মঞ্জু, শ্রমিক আনোয়ার হোসেন এবং শ্রমিকদের দাবির সঙ্গে একাত্মতা ঘোষণা করে বক্তব্য দেন দাশুড়িয়া ইউপির চেয়ারম্যান বকুল সরদার। সভায় মিলের এমডি সাইফ উদ্দীন আহমেদ এসে বকেয়া বিল পরিশোধের প্রচেষ্টার কথা জানান। একই সঙ্গে অফিস কক্ষে বসে বিষয়টি সমাধানের আশ্বাস দেন। পরে চিনি বিক্রি করে বকেয়া টাকা নেওয়ার সিদ্ধান্ত হয়।

মিলের সিবিএ সভাপতি শাহিনুর রহমান শাহিন জানান, প্রাথমিকভাবে শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধের জন্য মিল থেকে এক হাজার টন চিনি নেওয়া হচ্ছে। এই চিনি বিক্রি করে শ্রমিক-কর্মচারীরা বকেয়া বিল নেবেন।

মিলের এমডি সাইফ উদ্দীন আহমেদ জানান, চিনি বিক্রি করে বকেয়া বেতন-ভাতা গ্রহণের ব্যাপারে সিবিএর শীর্ষস্থানীয় নেতারা মিল প্রশাসনের সঙ্গে একমত হয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

ফেঁসে যাচ্ছেন সানি লি’ওন

অর্থ জালিয়াতির অভিযোগে বর্তমান বলিউড সেনসেশন ও সাবেক পর্নতারকা সানি লিও'নের বয়ান রেকর্ড করল ভারতের ক্রাইম ব্রাঞ্চ। এক অনুষ্ঠানের উদ্যোক্তা তার বিরুদ্ধে...

বিয়ে’র ২ মাস পর সন্তানের জন্ম, পর’দিনই তালাক

চুয়াডাঙ্গা'য় বিয়ের দুই মাসের মাথায় এক নববধূ সন্তানের জন্ম দেওয়ায় এলাকায় চা'ঞ্চল্যের সৃষ্টি হয়েছে। চুয়াডাঙ্গা পৌর এলাকার স্বামীর বাড়িতে ওই নববধূ শনিবার রাতে ছেলেসন্তান...

বাবার প্রে’মিকাকে বিয়ে কর’লেন ছেলে,মৃত্যুর প্রহর গুনছে মা

এই অভি'যোগে দাম্পত্যক'লহের পর বিষপান ক'রেছেন হনুফা বেগম নামের এক নারী। চুয়া'ডাঙ্গা সদর হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়'ছেন তিনি। চিকিৎসক জানি'য়েছেন, ঘাস নিধনের...

ঊর্বশীর ১৫ মিনিট সময়ের মূল্য ৪ কোটি কেন.

বলি'উডে খু'ব অল্প সময়ে খ্যা'তি অর্জন করেছেন ঊ'র্বশী রাউতেলা। তবে তা অর্জ'ন করা এতো সহজ ছিল না।কঠোর পরিশ্রম আর দৃঢ়'চেতা মনো'ভাবের কারণেই...

Recent Comments