বুধবার, আগস্ট ৪, ২০২১
আজ বৃহস্পতিবার, ৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ
২১শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ (বর্ষাকাল)
২৬শে জিলহজ, ১৪৪২ হিজরি
Home স্বাস্থ্য Vitamin D শিশুকে অসুবিধা ছাড়াই এবং ভাল শক্তি ও ক্ষমতা বৃদ্ধি...

Vitamin D শিশুকে অসুবিধা ছাড়াই এবং ভাল শক্তি ও ক্ষমতা বৃদ্ধি করে

শিশুকে অসুবিধা ছাড়াই এবং ভাল শক্তি ও ক্ষমতা দিয়ে চারপাশে খেলতে সক্ষম করে তুলবে। হাড়গুলির শক্তি, ওয়ার ও টিয়ার এবং ওজন বহন করার জন্য ক্যালসিয়াম ও ফসফরাস প্রয়োজন। ভিটামিন ডি হাড়গুলি যাতে কোনটির থেকে বঞ্চিত না হয় সেই বিষয়টি নিশ্চিত করে।

ভিটামিন ডি অন্ত্রের আস্তরণকে খাদ্য থেকে ক্যালসিয়াম শোষণ করতে সক্ষম করে, রক্তে প্রক্রিয়া করে এবং হাড়গুলিতে জমা করে তোলে। শরীরের প্রতিটি কোষের কার্যকারিতার জন্য ক্যালসিয়াম গুরুত্বপূর্ণ। শক্তি উৎপাদন করার জন্য অণু পেতে কোষের দরজা খোলার জন্য এবং প্রতিটি পেশী ফাইবার সংকোচন শুরু করার জন্য আপনার পেশীগুলিকে শক্তি সরবরাহ করার জন্য এটি প্রয়োজন।

শরীরের জন্য ভিটামিন ডি খুবই গুরুত্বপূর্ণ। বড়দের মতা শিশুদের হাড় গঠনে এই ভিটামিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যেহেতু শিশেুদের হাড় দ্রুত বাড়ে এ কারণে তাদের পুষ্টিকর খাবার গ্রহণ খুবই জরুরি।শুধুমাত্র খাবার থেকে ভিটামিন ডিয়ের ঘাটতি পূরণ করা বেশ কঠিন। ভিটামিন ডিয়ের সবেচয়ে বড় উৎস হচ্ছে সূর্যের আলো। এছাড়া বিভিন্ন খাবার থেকে এই ভিটামিনের ঘাটতি পূরণ হয়।

নাম অনুযায়ী, শরীরে ভিটামিন ডি-এর একটি নিম্ন স্তরকে ভিটামিন ডি-এর ঘাটতি হিসাবে অভিহিত করা হয়। রক্তের সিরামে ভিটামিন ডি-এর মাত্রা ২৫-হাইড্রোক্সি-ভিটামিন ডি (ক্যালসিডিওল) আকারে পরিমাপ করা হয় যা এটি নির্ধারণ করে। ২৫ এনএমএল / এল-এর নীচে থাকলে একটি ঘাটতি ধরা হয় এবং ২৫-৫০ এনএমএল / এল-এর মধ্যে থাকলে তা অপ্রতুলতা বলে ধরা হয়। যখন স্তরটি ৫০ এনএমল / এল-এর উপরে থাকে, তখন হাড়, পেশী, প্রতিরোধ ক্ষমতা এবং ইনসুলিনের ক্ষরণে উপকারের প্রমাণ পাওয়া যায়।

শিশুদের শরীরে এই ভিটামিনের ঘাটতি তৈরি হলে নানা উপসর্গের মাধ্যমে তা প্রকাশ পায়। যেমন-

মাংসপেশি ক্রাম্প: শরীরে ভিটামিন ডিয়ের ঘাটতি হলে শিশুদের প্রায়ই মাংসপেশি ক্রাম্প দেখা দেয়। কারণ এই ভিটামিন মাংপেশির গঠনের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

রিকেট: রিকেট হলো একটি রোগ যা ভিটামিন ডি ও ক্যালসিয়ামের অভাবের কারণে হয়। এটি হাড়ের স্বাস্থ্যের উপর ভীষণ বড় প্রভাব ফেলে, পাশাপাশি শিশুদের এবং বয়ঃসন্ধিদের মধ্যে বৃদ্ধি ও বিকাশে, এমন কি বয়সকালেও এটি মারাত্মক প্রমাণিত হয়েছে কারণ এটি হাড়কে নরম ও দুর্বল করে দেয় এবং হাড়ের বৃদ্ধি খুব বেদনাদায়ক হয় এবং এর ফলে অঙ্গবিকৃতিও হয়। এই রোগটি শিশুদের মধ্যে হলে বলা হয় রিকেট ও প্রাপ্তবয়স্কদের মধ্যে হলে অষ্টিওমেলাসিয়া বলা হয়।

বৃদ্ধি কম হওয়া : অনেক সময় একই বয়সী শিশুদের মধ্যে শারীরিক বিকাশের তারতম্য দেখা দেয়। শরীরে ভিটামিন ডিয়ের ঘাটতি হলে শিশুর শারীরিক বৃদ্ধি দেরীতে হতে পারে।
বিরক্ত করা: ভিটামিন ডি মেজাজ ঠিক রাখতে সহায়তা করে। অনেক শিশুই বিনা কারেণে বিরক্ত করে। ভিটামিন ডিয়ের ঘাটতি হলে এমনটা হতে পারে।

ঘন ঘন সংক্রমণ: ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এটা সবারই জানা। কিন্তু ভিটামিন ডিও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। যেসব শিশুর ঘন ঘন সংক্রমণ হয় তাদের শরীরে ভিটামিন ডিয়ের ঘাটতি থাকতে পারে।

দাঁতের সমস্যা : পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি না পেলে শিশুর দাঁতের নানা সমস্যা দেখা দেয়। বিশেষ করে দাঁত ক্ষয় বা ক্যাভিটি হতে পারে। আবার অনেক সময় এই ভিটামিনের ঘাটতি হলে শিশুর দেরীতে দাঁত ওঠে।

শ্বাসকষ্ট : ভিটামিন ডি এর ঘাটতি হলে শিশুদের শ্বাসকষ্ট হয়। শিশুরা অল্পতেই ক্লান্ত হয়ে পড়ে।

তাই এখন থেকেই সচেতন হন। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন। শিশুদের শরীরে নিয়ম করে দিন ভিটামিন ডি এর অভাব পূরণ করুন যাতে করে তাদের শরীরে ভিটামিনের ঘাটতি না পরে। ”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

কনের মৃত্যু বিয়ের অনুষ্ঠানে, শ্যালিকাকে বিয়ে করলেন যুবক

কিছুক্ষ'ণ পরেই পরি'ণয় সূত্রে আবদ্ধ হবে দুই প্রাণ, মালাবদল হবে। শুরু হয়েছে বি'য়ের অনুষ্ঠা'ন। ঠিক তখনই হঠাৎ করে অসুস্থ হয়ে পড়ে'ন কনে।...

ফেঁসে যাচ্ছেন সানি লি’ওন

অর্থ জালিয়াতির অভিযোগে বর্তমান বলিউড সেনসেশন ও সাবেক পর্নতারকা সানি লিও'নের বয়ান রেকর্ড করল ভারতের ক্রাইম ব্রাঞ্চ। এক অনুষ্ঠানের উদ্যোক্তা তার বিরুদ্ধে...

বিয়ে’র ২ মাস পর সন্তানের জন্ম, পর’দিনই তালাক

চুয়াডাঙ্গা'য় বিয়ের দুই মাসের মাথায় এক নববধূ সন্তানের জন্ম দেওয়ায় এলাকায় চা'ঞ্চল্যের সৃষ্টি হয়েছে। চুয়াডাঙ্গা পৌর এলাকার স্বামীর বাড়িতে ওই নববধূ শনিবার রাতে ছেলেসন্তান...

বাবার প্রে’মিকাকে বিয়ে কর’লেন ছেলে,মৃত্যুর প্রহর গুনছে মা

এই অভি'যোগে দাম্পত্যক'লহের পর বিষপান ক'রেছেন হনুফা বেগম নামের এক নারী। চুয়া'ডাঙ্গা সদর হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়'ছেন তিনি। চিকিৎসক জানি'য়েছেন, ঘাস নিধনের...

Recent Comments