বুধবার, আগস্ট ৪, ২০২১
আজ বুধবার, ৪ঠা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ
২০শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ (বর্ষাকাল)
২৫শে জিলহজ, ১৪৪২ হিজরি
Home Architecture খুন হতে 'পারেন সৌদি ক্রা'উন প্রিন্স!''

খুন হতে ‘পারেন সৌদি ক্রা’উন প্রিন্স!”

ইসরা’ইলের সঙ্গে সম্পর্ক স্বা’ভাবিক করলে খুন হতে পারেন বলে শঙ্কা প্রকাশ করে’ছেন সৌদি ক্রা’উন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। ইস’রাইলি মার্কিন ধন’কুবের হিয়াম সা’বানের বরাতে দেশটির গণ’মাধ্যম হারেৎজ শনিবার (২৪ অক্টোবর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।”

‘মার্কিন প্রেসি’ডেন্ট নির্বা’চনে ডে’মোক্রেট’ দলীয় পদপ্রার্থী জো বাইডেন এবং ‘ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী কমালা হ্যারিসের স’মর্থনে’ বুধবার (২১ অক্টোবর) ফ্লো’রিডায় একটি অন’লাইন সম্মে’লন অনুষ্ঠিত হয়। ‘হো’য়াইট হাউসে বাইডেন, ইসরা’ইলের নিরাপত্তা এবং সমৃদ্ধি’, শিরোনামে আয়োজিত সভায় ইসরালি-মার্কিন এন্টারটে’ইনমেন্ট মুঘল হিয়াম সাবান এ মন্তব্য করেন।

‘সৌদি ক্রা’উন প্রি’ন্স যিনি এমবিএস নামেও পরি’চিত। ‘বলেন, সংযুক্ত আরব আমি’রাত এবং বাহরাই’নকে অনুসরণ কর’লে ইরান,’ কা’তার এবং সৌদি আরবের সা’ধারণ মানুষের দ্বা’রা তিনি খুন হতে পারেন’

সংযুক্ত আরব আ’মিরাত এবং বাহরাই’নের পররাষ্ট্রনীতি সৌদি আরবের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। গেল আগ’স্টে দেশ দুটি ইসরাইলের সঙ্গে’ সম্পর্ক স্বাভাবিকে একমত হয়। গেল মাসে নিজে’দের মধ্যকার সম্পর্ক জোরদারে’ হোয়াইট হাউসে চুক্তিতে সই ‘করেন তারা।

১৫ সেপ্টেম্বর সই হওয়া চুক্তি যা আব্রা’হাম অ্যা’কর্ড নামে নাম’করণ করা হয়েছে। সে অনু’ষ্ঠানে যে কয়েকজন ডেমোক্র্যা’ট উপ’স্থিত ছিলেন তাদের মধ্যে সাবানও ছিলেন। ব্রুকিংস ইনস্টিটি’উটে মধ্যপ্রাচ্য নীতি গবেষণা’য় গঠিত ‘সাবান সেন্টারের’ প্র’তিষ্ঠাতা হিয়াম সাবান।’

আগা’মী কয়েক মাসের মধ্যে ইসরাইলের সঙ্গে সম্পর্ক’ উন্ন’য়নে সৌদি আ’রব এক’মত হতে পারে’বলে শুক্রবা’র আশা’বা’ ব্যক্ত করে’ন মার্কিন প্রে’সিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এদিন, ইসরা’ইলের সঙ্গে স’ম্পর্ক স্বাভা’বিক করতে সুদান রাজি হয়েছে- এমন ঘোষণাও দেন ডোনাল্ড ট্রাম্প। সম্প্রতি কয়েক মাসে তৃতীয় আরব দেশ হিসেবে ইসরাইলের সঙ্গে স্বাভা’বিক সম্পর্ক স্থাপনে একমত হওয়া দেশ সুদান।

চলতি মাসে’র শু’রুতে সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফার’হান আল সৌদি জানান, ইসরাই’ল-ফিলিস্তিন সমঝো’তা না হওয়া পর্য’ন্ত ইসরাইল’কে স্বীকৃতি দেবে না সৌদি আরব।’

সাবান ‘ডেমোক্রেট’ দলের দী’র্ঘদিনের অর্থ জো’গান দাতা। বুধ’বারের অ’নুষ্ঠানে জো বাইডেনকে নিয়ে প্রত্যাশা প্রকাশের পাশাপাশি ভাইস প্রেসিডেন্ট এবং সিনেটর থাকাকালীন ইসরাইলিদের জন্য নেয়া তার বিভিন্ন পদক্ষেপের ভূয়সী প্রশংসা করেন সাবান।

বলেন, যুক্ত’রাষ্ট্রে বসবাসকারী প্রত্যেক ইহুদি মার্কিন-ইসরাইল সম্পর্ক জোর’দারে আন্তরিক। তারা জানে, জো বাইডেনের শাসনামলে তারা শান্তিতে বসবাস করতে পারবে।

ইসরাইলের সঙ্গে আরব দেশগু’লোর সম্পর্ক স্বাভাবিকের চুক্তিকে ব্যাপ’কভাবে স্বাগত জানিয়েছে ডেমোক্রেট এবং রিপাবলিকান উভয় দল।

ধনকুবের সাবান দাবি করেন, আব্রাহা’ম চুক্তি সইয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভূমিকা খুবই সামান্য। এ চুক্তির ‘জন্য ট্রাম্পের জামাতা এবং হোয়াইট হাউ’সের জ্যেষ্ঠ উপদেষ্টা জ্যারাড কুশ’নারকে বেশি কৃতি’ত্ব দেন তিনি।

বলেন, পুরো কৃতি’ত্ব দেয়া উচিৎ জ্যারাড কু’শনার এবং তার সহযো’গী আভি বেরকো’ভিজকে। তারা সত্যি অ’সাধারণ পরি’শ্রম’ করেছেন।’

ইসরাই’লের সঙ্গে আর’ব দেশগুলোর সম্পর্ক স্বাভা’বিকে’র চুক্তিকে’ ব্যাপকভাবে প্রচা’র করছেন ট্রাম্প। এ অ’র্জনকে ৩ নভেম্বর অ’নুষ্ঠিত হতে ‘যাওয়া মা’র্কিন প্রেসি’ডেন্ট ‘নির্বাচনে’ কাজে লাগিয়ে’ দ্বিতীয় দফায় হো’য়াইট হাউসের বাসি’ন্দা হতে চাচ্ছেন তিনি। ট্রাম্পে’র অন্যতম ভোট ব্যাংক এভানজেলিক খ্রিস্টানরাও ইসরাইলেকে ব্যাপকভাবে সমর্থন করে।

‘সম্পর্ক স্বাভা’বিকের চুক্তির তীব্র নিন্দা জানি’য়েছেন ফিলিস্তিনিরা।’ ইসরাইলে’র সঙ্গে আরব দে’শগুলোর সম্পর্ক স্থাপনের চু’ক্তিতে ফিলিস্তিনিদের পিঠে ছুরি’কাঘাত বলে’ আখ্যা দিয়ে’ছে ফিলিস্তিনি ‘কর্তৃপক্ষ। তাদের ‘অভিযোগ, পশ্চিম তীর, পূর্ব জেরুজা’লেমে দখলদারিত্ব এবং অবরুদ্ধ গাজায় অবরোধ জোরদা’রে আরব’দের চুক্তি ইসরা’ইলকে উৎসা’হী কর’বে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

কনের মৃত্যু বিয়ের অনুষ্ঠানে, শ্যালিকাকে বিয়ে করলেন যুবক

কিছুক্ষ'ণ পরেই পরি'ণয় সূত্রে আবদ্ধ হবে দুই প্রাণ, মালাবদল হবে। শুরু হয়েছে বি'য়ের অনুষ্ঠা'ন। ঠিক তখনই হঠাৎ করে অসুস্থ হয়ে পড়ে'ন কনে।...

ফেঁসে যাচ্ছেন সানি লি’ওন

অর্থ জালিয়াতির অভিযোগে বর্তমান বলিউড সেনসেশন ও সাবেক পর্নতারকা সানি লিও'নের বয়ান রেকর্ড করল ভারতের ক্রাইম ব্রাঞ্চ। এক অনুষ্ঠানের উদ্যোক্তা তার বিরুদ্ধে...

বিয়ে’র ২ মাস পর সন্তানের জন্ম, পর’দিনই তালাক

চুয়াডাঙ্গা'য় বিয়ের দুই মাসের মাথায় এক নববধূ সন্তানের জন্ম দেওয়ায় এলাকায় চা'ঞ্চল্যের সৃষ্টি হয়েছে। চুয়াডাঙ্গা পৌর এলাকার স্বামীর বাড়িতে ওই নববধূ শনিবার রাতে ছেলেসন্তান...

বাবার প্রে’মিকাকে বিয়ে কর’লেন ছেলে,মৃত্যুর প্রহর গুনছে মা

এই অভি'যোগে দাম্পত্যক'লহের পর বিষপান ক'রেছেন হনুফা বেগম নামের এক নারী। চুয়া'ডাঙ্গা সদর হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়'ছেন তিনি। চিকিৎসক জানি'য়েছেন, ঘাস নিধনের...

Recent Comments