বৃহস্পতিবার, নভেম্বর ২৬, ২০২০
আজ বৃহস্পতিবার, ২৬শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
১১ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ (হেমন্তকাল)
১১ই রবিউস সানি, ১৪৪২ হিজরি
Home Architecture টয়লেট ক্লিনার থেকে ‘হালাল এয়ারলাইন্সের’ মালিক, বাংলাদেশি

টয়লেট ক্লিনার থেকে ‘হালাল এয়ারলাইন্সের’ মালিক, বাংলাদেশি

কাজী সাই’ফুর রহমান বাংলাদেশের সিলেট জকি’গঞ্জের ছেলে। ব্রিটেনে বিশ্বের প্রথম হালাল এয়া’রলাইন্স প্রতিষ্ঠা করে তিনি আলোচিত হন বিশ্বজুড়ে। কর্ম জীবনের শুরুতে কাজ ‘করতেন টয়লেট ক্লিনার হিসেবে।’

দেশটির মূল’ধারার গণমাধ্যমে উদ্যোক্তা হিসেবে জায়গা করে নিয়েছেন তিনি। ২০১৭ সালে  ব্রিটিশ মুসলিম অ্যাও’য়ার্ডে ভূষিত হন কাজী সাইফুর রহমান।

যুক্তরা’জ্যে মাত্র ১৩ বছর বয়সে তিনি পাড়ি জমান। স্কুলের গণ্ডি পেরিয়ে চা’করি নেন এয়ারপোর্টে বিমানের টয়’লেট ক্লিনার হিসেবে।’ কিন্তু আত্মপ্রত্যয়ী কাজী সাইফুর চাইতেন বড় কিছু করতে। সে লক্ষ্যে জ’মাতে থাকেন অর্থ। বাংলাদেশি টাকায় মাত্র ৭০ হাজারে শুরু করেন আত’রের ব্যবসা। ছোট্ট আতরের দোকান থেকে একসময় তিনি লন্ডনে গড়ে তোলেন বিশাল’ পারফিউম শপ।

কিন্তু সাইফুর জা’নান, তখনও তিনি তার আসল স্বপ্ন থেকে অনেক দূরে ছিলেন। ‘উড়োজা’হাজ দেখলেই তার ইচ্ছে হ’তো মালিক হওয়ার। এদিকে মুসলিম হওয়ায় লন্ডনের ‘মাটিতে হালাল খাবার ‘নিয়ে পড়তে হতো বিপাকে। চাইতেন এমন একটি উড়োজা’হাজের মালিক হতে যা চলবে ইসলামিক অনু’শাসন মেনে। ‘সেই স্বপ্ন বাস্তবায়নে তিনি এগোতে ‘থাকেন একটু একটু। বিমানবালার পোশাক, পানিয় ও’ ইত্যাদি নিয়ে করতে থাকেন না’না পরিকল্পনা।

অনেক পরিকল্প’নার পর একদিন ঘোষণা দিয়েই চালু করে বিশ্বের প্রথম হালাল এয়ারলাই’ন্স ‘ফরনেস এয়ারওয়েজ’। এয়ারলাইন্স চা’লু করলেও তার ছিল না কোনো উড়োজাহাজ’ কিংবা রুট পারমিট। কাগজে আবদ্ধ থা’কা এয়ারলাইন্সকে বাস্তবে রূপ দিতে উঠে পড়ে লাগলেন’ তিনি। কাজী সাইফুর প্রথমে চেয়েছিলেন মধ্য’প্রাচ্যভিত্তিক ফ্লাইট পরি’চালনা করতে। কিন্তু এত বেশি অর্থের জোগান দিতে পার’বেন না জেনে তিনি দৃষ্টি দেন যুক্তরাজ্যে’র অভ্যন্তরীণ রুটে।

মার্কেটিং’য়ের জন্য ব্যবহার ‘করেন তার পুরনো গাড়ি’টিকে। প্রচারণা শুরু করেন সামা’জিক যোগাযোগ মাধ্যমে। ইতিবাচক সাড়ার পা’শাপাশি অনেক নেতিবাচক মন্তব্যও’ শুনতে হয়েছে তাকে। অনেকে সরে আসেন তার ব্যবসায়িক চুক্তি থেকে। এমন অপ্রত্যাশিত ধা’ক্কায় কিছুটা হতাশ হয়ে সাইফুর চলে আসেন বাংলাদেশে। কয়েকদি’ন কাটিয়ে আবার যান যুক্তরাজ্য, পুরো উদ্যোমে আবারো ‘শুরু করেন কাজ।

অর্থনৈতিক সীমাবদ্ধতার কারণে সা’ইফুর এবার দৃষ্টি দেন ছোট উড়োজাহাজ সংস্থাগুলোর দিকে। ফরনেস এয়ার’ওয়েজ এর প্রথম বিমান ‘সেবে তিনি চুক্তি করে ১৯ সিটের একটি চার্টা’র্ড বিমান সংস্থার সঙ্গে। তারপর’ এলো সেই মাহেন্দ্রক্ষণ। ফরনেস এয়ারওয়েজ এর প্রথম উড়োজাহা’জ উড়লো আকাশে। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

ক্যাম্পাসের নির্জনে নিয়ে একা’ধিকবার ধর্ষণ, ৮ মাসে দুবার গর্ভবতী,ঘটনা ভাইরাল (ভিডিও)

ভোরের আলো নিউজ: বিশ্ববিদ্যা'লয়ে (রাবি) লেখা'পড়া করছেন তানিয়া (ছদ্মনাম)। এ সু'বাদে একই বিশ্ববি'দ্যালয়ের শিক্ষার্থী ফের'দৌস মোহাম্মদ শ্রাব'ণের সঙ্গে তার পরিচ'য় হয়। একপ'র্যায়ে...

সোনালী ব্যাংকে ১ লক্ষ টাকা জমা করলেই পাওয়া যাবে তিনগুণ মুনাফা

এবার অ'ভিনব একটি স্কিম নিয়ে এসেছে সোনালী ব্যাংক,এই স্কিমে টাকা জমা রাখ'লেও পাওয়া যাবে তি'নগুণ মুনাফা!সোনালী ব্যাংকের ট্রি'পল বেনিফিট স্কিম দিচ্ছে এই...

শরীরী চা’হিদা থাকলে পূরণ করব, বি’য়ের দরকার নেই: শ্রীলেখা!

কলকা'তার জনপ্রিয় অ'ভিনেত্রী শ্রীলেখা মিত্র। আবেদ'নময়ী অভিনেত্রীর পাশাপাশি কমেডি শো মীরাক্কে'ল-এর বিচা'রক হিসেবেও রয়েছে তার জনপ্রি'য়তা।

মাত্র ৫৩’ হাজার টাকা’য় মার্কেটে এলো নতুন বাইক, ১ লিটারে মাইলেজ ৯০ কিমি’

জীবনে আনবে নতুন আনন্দ,উৎসবের মৌসুমে অ’তিরিক্ত বেশ কয়েকটি নতুন ফিচার সহ বাজারে এল বাজাজের সিটি ১০০-এর নতুন মডেল । নতুন মডে'লের নাম...

Recent Comments