বৃহস্পতিবার, নভেম্বর ২৬, ২০২০
আজ বৃহস্পতিবার, ২৬শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
১১ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ (হেমন্তকাল)
১১ই রবিউস সানি, ১৪৪২ হিজরি
Home Architecture 'স্যামসাং-এর চেয়ার'ম্যান মারা গেছেন '

‘স্যামসাং-এর চেয়ার’ম্যান মারা গেছেন ‘

বিশ্বে’র সেরা কয়েকটি ইলেকট্রনি’ক্স পণ্যে ব্রান্ডের ম’ধ্যে স্যামসাং অন্যত’ম। মাঝে মধ্যেই শীর্ষ স্থা’নে অবস্থান করে প্রতিষ্ঠা’নটি। ১৯৩৮ সালে ‘লি বিয়ং চল-এর’ প্রতিষ্ঠিত প্র’তিষ্ঠানটির চেয়া’রম্যানের দায়িত্ব পা’লন করে আ’সছিলেন তারই’ ছেলে লি কুন হি। রোববা’র (২৫ অক্টোবর) ৭৮ বছর বয়সে মারা গেছেন এ স্বপ্নদ্রষ্টা।’

এক ‘বিবৃতি’তে ‘স্যামসাং ‘জানায়, মৃত্যুর সময় তার ‘পাশে ছিলেন তা’র সন্তান ও স্যাম’সাংয়ের ভাইস চেয়া’রম্যান লি জে-‘ইয়ং ও পরিবারের স’দস্যরা। তার অবদা’ন চিরদিন কৃতজ্ঞ’তার সাথে স্মরণ কর’বে স্যাম’সাং পরি’বার। স্যাম’সাংয়ের পাশা’পাশি লি কুন হি নিজে’ও গড়ে উঠেছিলেন, খেতাব পেয়েছিলেন দ’ক্ষিণ কো’রিয়ার শীর্ষ ধ’নীর।

লি’র নে’তৃত্বে স্মার্টফোন উৎপাদনে স্যামসাং বি’শ্বের দ্বিতীয় বৃহত্তম’ প্রতিষ্ঠানে পরিণ’ত হয়। এক পর্যায়ে এ’টি এত বড় হয়ে ওঠে যে, ‘দক্ষিণ কোরিয়া’র মোট দেশজ উ’ৎপাদনের এক প”মাংশই ছিলো স্যা’মসাংয়ের’ অবদান। তার অবর্তমানে প্রতিষ্ঠান’টি কোথায় গিয়ে দাঁড়ায়, সেটাই এখন দেখার বিষয়।

নতুন ব্যবস্থাপনা’র” সঙ্গে স্যামসাং’কে ১৯৯৩ সালে পরিচয় ক’রিয়ে দিয়েছিলেন লি কন-‘হি। স্যামসাং জানি’ছে, তার  ওই ব্যবস্থাপ’নাই “বৈশ্বিক সমা’জকে এগিয়ে নিতে সে’রা প্রযুক্তি স’রবরাহের ‘প্রাতিষ্ঠানিক লক্ষ্য” উদ্বুদ্ধ করেছে”। পুরো দক্ষিণ কোরি’য়ার মোট জিডি’পির এক পঞ্চ’মাংশই আসে স্যামসাং ইলেকট্রনিক্স থেকে।

আইনি জ’টিলতার কবলেও পড়ে’ছিলেন সদ্য প্র’য়াত এ স্যামসাং চেয়ার’ম্যান। ১৯৯৫ সালে দক্ষিণ’কোরিয়ার’ প্রেসিডেন্ট’কে ঘুষ প্রদানের অভিযোগ এসেছিল তার নামে। আর ২০০৮ সালে তোলা হয়েছিল কর ফাঁকি ও জা’লিয়াতির অভিযোগ’।

কিন্তু’ আনু’ষ্ঠানিকভাবে দুটি অপরা’ধ থেকেই ক্ষ’মা পেয়েছি’লেন তিনি। ২০০৯ সালে’ দ্বিতীয় ক্ষমার সময় দ’ক্ষিণ কোরিয়ার ‘বিচার মন্ত্রী বলেছি’লেন, “তিনি যাতে আন্তর্জা’তিক অলিম্পি’ক কমিটি’তে নি’জ পদে ফি’রতে পারে’ন এবং ২০১৮’ সালে’ পিয়ংচ্যাং’য়ে অনুষ্ঠিতব্য ‘অলিম্পিকের জন্য ভালো পরিস্থি’তি তৈরি করতে পারেন” সে লক্ষ্যেই’ কাজটি করে’ছেন তারা।

লি কন-‘হি স্যাম’সংয়ের প্রতিষ্ঠাতা ‘ বিয়ং চল এর তৃতীয় স’ন্তান। সে হিসেবে অনেক দিন ধ’রেই লি’র সন্তান লি’ জে-ইয়ং-কে স্যামসাং নেতৃ’ত্ব দেওয়ার জন্য তৈরি করা হচ্ছি’ল। কি’ন্তু তিনি না’নাবিধ আ’ইনি জটিলতা’য় জড়িয়ে’ পড়েছেন। মা”ঝখানে দুর্নীতির দায়ে প্রা’য় এক বছর কা’রাদণ্ডও ভোগ’ করে’ছেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

ক্যাম্পাসের নির্জনে নিয়ে একা’ধিকবার ধর্ষণ, ৮ মাসে দুবার গর্ভবতী,ঘটনা ভাইরাল (ভিডিও)

ভোরের আলো নিউজ: বিশ্ববিদ্যা'লয়ে (রাবি) লেখা'পড়া করছেন তানিয়া (ছদ্মনাম)। এ সু'বাদে একই বিশ্ববি'দ্যালয়ের শিক্ষার্থী ফের'দৌস মোহাম্মদ শ্রাব'ণের সঙ্গে তার পরিচ'য় হয়। একপ'র্যায়ে...

সোনালী ব্যাংকে ১ লক্ষ টাকা জমা করলেই পাওয়া যাবে তিনগুণ মুনাফা

এবার অ'ভিনব একটি স্কিম নিয়ে এসেছে সোনালী ব্যাংক,এই স্কিমে টাকা জমা রাখ'লেও পাওয়া যাবে তি'নগুণ মুনাফা!সোনালী ব্যাংকের ট্রি'পল বেনিফিট স্কিম দিচ্ছে এই...

শরীরী চা’হিদা থাকলে পূরণ করব, বি’য়ের দরকার নেই: শ্রীলেখা!

কলকা'তার জনপ্রিয় অ'ভিনেত্রী শ্রীলেখা মিত্র। আবেদ'নময়ী অভিনেত্রীর পাশাপাশি কমেডি শো মীরাক্কে'ল-এর বিচা'রক হিসেবেও রয়েছে তার জনপ্রি'য়তা।

মাত্র ৫৩’ হাজার টাকা’য় মার্কেটে এলো নতুন বাইক, ১ লিটারে মাইলেজ ৯০ কিমি’

জীবনে আনবে নতুন আনন্দ,উৎসবের মৌসুমে অ’তিরিক্ত বেশ কয়েকটি নতুন ফিচার সহ বাজারে এল বাজাজের সিটি ১০০-এর নতুন মডেল । নতুন মডে'লের নাম...

Recent Comments