শনিবার, মার্চ ৬, ২০২১
আজ শনিবার, ৬ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ
২১শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ (বসন্তকাল)
২২শে রজব, ১৪৪২ হিজরি
Home Business গরুর মাংসে করোনাভাইরাসের' উপস্থিতি শনাক্ত করেছে চীন

গরুর মাংসে করোনাভাইরাসের’ উপস্থিতি শনাক্ত করেছে চীন

 গরুর মাংসের প্যা’কেটে করো’নাভাইরাসের’ উপস্থিতি শনাক্ত করেছে চীন। শুক্র’বার উহান শহর কর্তৃপক্ষ বলছে, ব্রাজি’ল থেকে আমদা’নিকৃত হাড়’বিহীন গরুর মাংসের প্যা’কেটে নভেল করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। এরপরই দেশজু’ড়ে হিমায়িত খাবার’ পরীক্ষার কার্য’ক্রম বৃদ্ধি করেছে চীন।

করো’নার উৎপ’স্থল চীনের উহানের পৌর স্বাস্থ্য কমি’শন এক বিবৃতিতে বলেছে, ব্রা’জিল থেকে আমদানি করা হাড়’বিহীন হিমায়িত গো-মাংসের’ নমুনা পরীক্ষা’ করা হয়েছে। এ’তে অন্তত তিনটি প্যাকে’টে করো’নাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে’ছে।

গত ৭ আ’গস্ট ব্রাজি’ল থেকে মাংসের এই চা’লান কিংদাও বন্দর হয়ে চীনে প্রবেশ করে এবং উ’হানে পৌঁছায় ১৭ আগস্ট। সম্প্রতি পরীক্ষা’র আগে পর্যন্ত মাংসগু’লো একটি হি’মাগারে’ মজুদ ছিল’।

গত বছরের ডিসে’ম্বরে চীনের মধ্যাঞ্চ’লের হুবেই প্রদেশের উহানের একটি সামু’দ্রিক খাবার বিক্রির বাজারে প্রথমবা’রের মতো নভেল করোনা’ভাইরাস শনা’ক্ত হয়। এরপর এই ভাই’রাস বিশ্বের দুই শতা’ধিক দেশে ছড়ি’য়ে প্রাণ কেড়েছে প্রায় ১৩ লাখ মানুষের। এছাড়া এতে আক্রা’ন্ত হয়েছেন ৫ কোটি ৩২ লাখের’ বেশি।

কমিশ’নের বিবৃতি’তে বলা হয়েছে, গরুর মাং’সের চালানের রফতানিকা’রকের রেজিস্ট্রে’শন কোড ২০১৫; যা মার’ফ্রিগ গ্লোবাল ফুডস এসএর মালিকা’নাধীন একটি প্রতিষ্ঠা’নের সঙ্গে সংশ্লিষ্ট। ত’বে এ বিষয়ে তাৎ’ক্ষণিকভাবে মার’ফ্রিগ গ্লোবাল ফু’ডস এসএর মন্তব্য পাওয়া যায়নি।

উহা’নের পৌর স্বাস্থ্য কমি’শন বলছে, ওই হিমাগা’রের শতাধিক কর্মীর করোনা’ভাইরাস পরীক্ষা করা হয়েছে। এছাড়া পরিবেশ’গত আরও অন্তত দুইশ নমুনা সং’গ্রহ করা হয়ে’ছে

চলতি বছ’রের শুরুর দিকে করোনাভাই’রাসের বিস্তার নিয়ন্ত্র’ণে কঠোর ব্যবস্থা গ্রহণ করে চীন। এরই অং’শ হিসেবে জুনের দিকে দেশটির সর’কার আমদা’নিকৃত সব ধরনের খাবার পরীক্ষা শুরু’ করে। সেপ্টেম্বর পর্যন্ত দেশ’টিতে প্রায় ৩০ লাখ নমুনা পরীক্ষায় মাত্র ২২টিতে করোনা’ভাইরাসের উপ’স্থিতি পা’ওয়া যায়।

এছা’ড়া দেশটির কিছু ব’ন্দরের কর্মীদের ‘শরীরে সম্প্রতি এই ভাইরাসের সং’ক্রমণ শনাক্ত হয়। চলতি সপ্তাহে আমদা’নিকৃত বিভিন্ন ধরনের খা’বার জীবাণুমু’ক্তকরণ এবং পরীক্ষার ব্যব’স্থা বৃদ্ধি করে।

চল’তি সপ্তাহে চীনের স্বাস্থ্য কর্তৃপক্ষ আর্জে’ন্টিনা থেকে আমদানি’কৃত গরুর মাংসের প্যাকে’টেও করোনাভাইরা’সের উপস্থি’তি নিশ্চিত হয়। শুক্র’বার শ্যানডং প্রদেশ কর্তৃপক্ষ রাজ্যে’ আমদানিকৃত ‘অপর একটি চালানের গরুর মাংসেও করোনাভাইরাস ‘শনাক্ত হয়েছে বলে জা’নিয়েছে.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

ফেঁসে যাচ্ছেন সানি লি’ওন

অর্থ জালিয়াতির অভিযোগে বর্তমান বলিউড সেনসেশন ও সাবেক পর্নতারকা সানি লিও'নের বয়ান রেকর্ড করল ভারতের ক্রাইম ব্রাঞ্চ। এক অনুষ্ঠানের উদ্যোক্তা তার বিরুদ্ধে...

বিয়ে’র ২ মাস পর সন্তানের জন্ম, পর’দিনই তালাক

চুয়াডাঙ্গা'য় বিয়ের দুই মাসের মাথায় এক নববধূ সন্তানের জন্ম দেওয়ায় এলাকায় চা'ঞ্চল্যের সৃষ্টি হয়েছে। চুয়াডাঙ্গা পৌর এলাকার স্বামীর বাড়িতে ওই নববধূ শনিবার রাতে ছেলেসন্তান...

বাবার প্রে’মিকাকে বিয়ে কর’লেন ছেলে,মৃত্যুর প্রহর গুনছে মা

এই অভি'যোগে দাম্পত্যক'লহের পর বিষপান ক'রেছেন হনুফা বেগম নামের এক নারী। চুয়া'ডাঙ্গা সদর হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়'ছেন তিনি। চিকিৎসক জানি'য়েছেন, ঘাস নিধনের...

ঊর্বশীর ১৫ মিনিট সময়ের মূল্য ৪ কোটি কেন.

বলি'উডে খু'ব অল্প সময়ে খ্যা'তি অর্জন করেছেন ঊ'র্বশী রাউতেলা। তবে তা অর্জ'ন করা এতো সহজ ছিল না।কঠোর পরিশ্রম আর দৃঢ়'চেতা মনো'ভাবের কারণেই...

Recent Comments