রবিবার, অক্টোবর ২৫, ২০২০
আজ সোমবার, ২৬শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ
১০ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ (হেমন্তকাল)
৯ই রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি
Home Uncategorized অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগে প্রতিবন্ধকতা দূর করতে সরকারি হস্তক্ষেপ কামনা

অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগে প্রতিবন্ধকতা দূর করতে সরকারি হস্তক্ষেপ কামনা

অর্থনৈতিক অঞ্চলগুলোতে বিনিয়োগের ক্ষেত্রে প্রতিবন্ধকতা দূর করতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের হস্তক্ষেপ কামনা করেছেন বিনিয়োগকারীরা। ইতোমধ্যে এ নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি চিঠি দিয়েছে বাংলাদেশ ইকোনমিক জোন ইনভেস্টর অ্যাসোসিয়েশন (বেজিয়া)। গত ৩০ জুন এই চিঠি পাঠানো হয় বলে জানিয়েছেন সংগঠনের চেয়ারম্যান ও বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান।

সংগঠনের এক বিবৃতিতে বলা হয়, বিভিন্ন অর্থনৈতিক অঞ্চলের যেকোনও একটিতে জমি ইজারা দেওয়ার জন্য আরোপিত ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (ভ্যাট) বাস্তবায়নে বিচলিত সম্ভাব্য বিনিয়োগকারীরা। তাছাড়া ইজারা নীতিমালার প্রতিকূল পরিস্থিতির কারণে বিনিয়োগকারীরা এসব ভাড়ায় নেওয়া জমির বিপরীতে ব্যাংক থেকে ঋণও নিতে পারবেন না।

এতে আরও বলা হয়, “বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) ভ্যাট সংক্রান্ত অপ্রত্যাশিত ওই চিঠি পাওয়ার পর আমাদের আত্মবিশ্বাস ও প্রত্যাশা চূর্ণবিচূর্ণ হয়েছে।”

বিবৃতিতে বলা হয়, “আমরা বিনিয়োগকারীরা অর্থনৈতিক অঞ্চলগুলোর মধ্যে নির্বিশেষে শিল্প ইউনিটগুলোর জন্য সরবরাহ করা শুল্ক অবকাশ উপভোগ করতে চাই।”

বেজিয়া বলছে, বিনিয়োগকারীরা অর্থনৈতিক অঞ্চলগুলোতে ইজারা দেওয়া জমির হস্তান্তর প্রক্রিয়ায় অনির্দিষ্টকালের বিলম্বের মুখোমুখি হচ্ছেন এবং বেজার প্রতিশ্রুতি অনুসারে সেখানে বিদ্যমান পরিকাঠামো ও সুযোগ-সুবিধাগুলো থাকবে কিনা তা নিয়েও অনিশ্চিত রয়েছে।

চট্টগ্রামের মীরসরাইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে বন্দর সুবিধা নির্মাণ প্রকল্পও এর মধ্যে রয়েছে, যা ইতোমধ্যেই এর সমাপ্তির সময়সীমা ছাড়িয়ে গেছে।

বেজিয়া জানায়, এটা সত্য যে বিনিয়োগকারীদের ভ্যাট থেকে অব্যাহতি দেওয়া হয়েছিল এবং নির্দিষ্ট সময়ের জন্য কর মওকুফও করা হয়েছিল। কিন্তু সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ড একটি নোটিশ জারি করে ঘোষণা দেয় যে এখন থেকে জমি ইজারা দেওয়ার ক্ষেত্রে ১৫ শতাংশ ভ্যাট আরোপ করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

মা’দক কাণ্ডে গ্রেফতার হয়েছেন ভারতীয় টিভি অভিনেত্রী প্রীতিকা চৌহান

মা’দক কাণ্ডে গ্রেফ'তার হয়েছেন ভারতী'য় টিভি অভিনেত্রী প্রীতি'কা চৌহান। শনিবার (২৪ অক্টোবর) মু'ম্বাইয়ের ভার'সোভা এলাকা থেকে তাকে গ্রেফতা'র করে ভার'তের নারকো'টিক্স কন্ট্রোল...

‘শরীর ঢাকা ফুলের সাজে, সোশ্যাল মিডিয়ায় ফের ঝড় তুললেন জনপ্রিয় অভিনেত্রী মোনা’লিসা’ (ভিডিও)

''ভোজ'পুরি ছবির অন‍্যতম জন'প্রিয় অ'ভিনেত্রী মোনালিসা ওরফে অন্তরা বিশ্বা'স। স্টার প্লাস সিরিয়া'লের ‘নজর’ সিরিয়ালের নায়ি'কা মোনা'লিসা সোশ‍্যাল মিডিয়া'তেও বেশ স'ক্রিয় থাকে'ন। তাঁর...

বাংলা’দেশের মানুষের রোগ প্রতি’রোধ ক্ষমতা অ’নেক বেশি

'ঢাকায় নিযু'ক্ত ব্রি'টিশ হাইক'মিশনার রবার্ট চ্যাটা'রটন ডি'কসন'বলেছেন, বাংলা'দেশে 'করোনা পরি'স্থিতি অ'নেক ভালো।' এ'দেশের মানু'ষের রোগ প্রতি'রোধ ক্ষম'তা বেশি। করো'না ভা'ইরাস সংক্র'মণে আক্রা'ন্তের হিসেবে...

‘স্যামসাং-এর চেয়ার’ম্যান মারা গেছেন ‘

বিশ্বে'র সেরা কয়েকটি ইলেকট্রনি'ক্স পণ্যে ব্রান্ডের ম'ধ্যে স্যামসাং অন্যত'ম। মাঝে মধ্যেই শীর্ষ স্থা'নে অবস্থান করে প্রতিষ্ঠা'নটি। ১৯৩৮ সালে 'লি বিয়ং চল-এর' প্রতিষ্ঠিত...

Recent Comments